মার্ক জাকারবার্গের জীবন হতে ছোট্ট একটি শিক্ষা
Home/Uncategorized / মার্ক জাকারবার্গের জীবন হতে ছোট্ট একটি শিক্ষা
মার্ক জাকারবার্গের জীবন হতে ছোট্ট একটি শিক্ষা
বর্তমানে পৃথিবীর সব থেকে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক । যার সহ প্রতিষ্ঠাতা এবং সিইও হলেন মার্ক জার্কারবার্গ । তিনি এখন বিশ্বের শীর্ষ ধনীদের একজন । তার সাফ্যলের গল্প প্রযুক্তি দুনিয়ার কারো অজানা নয় । মার্ক জার্কারবার্গের বর্তমান সম্পত্তির মূল্য হলো প্রায় ৮৭ বিলিয়ন ডলার ।

১০০ কোটিতে ১ বিলিয়ন হয়ে থাকে । তাহলে এবার একবার ভেবে দেখুন ৮৭ বিলিয়ন মার্কিন ডলার বলতে কি পরিমাণ সম্পত্তির কথা বলা হচ্ছে! এ টাকার যদি ক্যাশ আউট করা হয় তবে মার্ক জাকারবার্গ তার বাকি গোটা জীবনেও একা বসে তা গুণে শেষ করতে পারবেন না । আজ মার্ক এর পেছনের একটি ছোট গল্প সম্পর্কে জানা যাক । ২০০৪ সালে যখন মার্ক জাকারবার্গ যখন ফেসবুক বানানো শুরু করছিলেন তখন তিনি তার পুরো ফ্রেন্ড সার্কেলের মধ্যে তার রুমে পাঁচ জন কে ইনভাইট করেছিলেন। ইনভাইট করার কারণ কি ছিল জানেন? বিজনেস অপরচুনিটি নিয়ে কথা বলা। তার সেই পাঁচজন বন্ধুর মধ্যে মাত্র দুজন এসেছিল এবং মাত্র দুইজন তার এই চ্যালেঞ্জ গ্রহণ করেছিল। আর তারা দুজনেই আজ বিলিয়নিয়ার! তারা কে জানেন - =>ডাস্কিন মস্কোভিজ - যার মোট সম্পত্তির মূল্য প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার । =>এডুয়ার্ডো সাভারিন - যার মোট সম্পত্তির মূল্য হলো প্রায় ১৪ বিলিয়ন মার্কিন ডলার ।
তাই যখনই আপনার কোন বন্ধু বা কেউ আপনার নিকট এসে কোন বিজনেস অপরচুনিটি নিয়ে কথা বলবে। সত্যি বলছি মন দিয়ে শুনুন, মাইন্ড কে খুলে ধরুন এবং বোঝার চেষ্টা করুন। কারণ আপনার বন্ধু বা সেই মানুষটা এত মানুষ থাকতে আপনার কাছে এমনি এমনি ছুটে আসেন নি। নিশ্চয়ই আপনার মাঝে অনেক ভালো কিছু দেখেছে, যা আপনার কাছে হয়তো ধরা দেয় নাই আপনার দ্বারাই ভালো কিছু করা সম্ভব। সুযোগ আপনার কাছে আসবেই, আপনি যদি বিজ্ঞ হন তাহলে সুযোগটাকে আলিঙ্গণ করতে পারেন। [end]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *