[পার্ট ১] গরীব মানুষ কেনো সারাজীবন গরিব ই থাকে? ধনী হতে চান তাহলে এই পোস্ট টা আপনার জন্যই!!!

Uncategorized

আপনি একটা কথা জেনে অবাক হবেন যে, পৃথিবীর ৫০% সম্পত্তি রয়েছে ১% মানুষ দের কাছে। তো এরকম টা কেনো হয়? কেনো গরীব মানুষ আজীবন গরীব ই থাকে? শুধু কি ভাগ্যের দোষেই নাকি আরো কোনো কারণ আছে? তো আজকে সেটাই আমি আপনাদের মাঝে শেয়ার করব কেনো এরকম টা হয়?

Robert এর মতে এই সমস্যার প্রধান কারণ হলো আমাদের Education System. আমাদের Education System এর সমস্যা টা হলো আমরা বই থেকে যা কিছু শিখি, তার ১০% ই আমাদের প্রাকটিকাল লাইফে কাজে লাগেনা। তো আমাদের প্রাকটিকাল লাইফে যা করি তার, আমরা বেশির ভাগ সময় শিখে থাকি আমাদের মা-বাবার এবং আশেপাশের মানুষ দের কাছ থেকেই শিখে থাকি। এখানে সমস্যা টা হলো আমাদের মা-বাবা যদি বিশ্বের ১% মানুষ দের মতো না হয়ে থাকে, তাহলে তারাও আমাদের অজান্তে কিভাবে ধনী হওয়া সেটা শেখানো বাদ দিয়ে কিভাবে গরীব হওয়া যায় সেটা শেখাতে থাকেন। কারণ তারাও ছোটবেলা থেকে সেটাই শিখে এসেছেন। একটা বাচ্চা যদি তার মা-বাবা কে জিজ্ঞেস করে আমাকে পড়াশোনা কেনো করতে হবে? বেশির ভাগ ক্ষেত্রেই মা-বাবা দের উত্তর হয়ে থাকে- পড়াশোনা করে তোমায় ভালো চাকরি পেতে হবে, যেনো তুমি প্রচুর টাকা উপার্জন করতে পারো। যেটা কিনা Robert এর Poor Dad নিজের বাবা যিনি কিনা PHD করেছিলেন, তবুও তিনি আর্থিক সমস্যায় ভুগতেন- তিনিও এই কথা বলতেন। কিন্তু Robert এর Rich Dad মানে তার বন্ধুর বাবা যিনি কিনা মাত্র A grate পাস ছিলেন- তিনি হুয়াই এর সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন। তিনি অন্যকিছু বলতেন। তিনি বলতেন তোমাকে পড়াশোনা করতে হবে যেনো তুমি নিজের একটা Company খুলতে পারো এবং অন্য লোকদের ভালো Job অফার করতে পারো। Poor Dad বলতো তোমাকে কাজ করতে হবে যেনো ভালো টাকা রোজগার করতে পারো। অণ্যদিকে Rich Dad বলতো তোমাকে এমন উপায় খুজে বের করতে হবে যেনো টাকা তোমার পিছনে ঘুরে। আমরা ভুল টা যেটা করি, যেহেতু আমরা Rich Dad দের আশেপাশে পাইনা তো আমরা Poor Dad দের কাছ থেকে Financial Education নিয়ে থাকি। যেটা আমাদের কে Poor Dad দের মতো জীবন-যাপন করতে শেখায়। যেহেতু ইন্টারনেট এখন অনেক সচল সুতরাং Rich Dad দের খুজে পেতে সমস্যায় হয়না। এখন ইন্টারনেট এর মাধ্যমেই অনেক Rich Dad দের কাছ থেকে অনেক কিছু শিখতে পারি৷ তো আমাদের মেইন বিষয় হলো- সঠিক মানুষের কাছ থেকে সঠিক বিষয় শিখতে হবে।

চাকরি পাওয়ার পরই বেশির ভাগ মানুষ কি করে- হয়তো বাইক,স্মার্টফোন বা অন্যকিছু কিনে যেটা তার অনেকদিন ধরেই কেনার ইচ্ছে ছিল।

এখন আমি দুইটা শব্দ কে Define করতে চলেছি: ১. Assets ২. Liabilities 😎

google map এর ভিতর আপনার ভাড়ি অ্যাড করুন 

Assets মানে হলো সেই সকল জিনিস: যেগুলো আমাদের পকেটে টাকা নিয়ে আসে। ভাড়া দেওয়া বাড়ি বা ব্যবসা যেগুলো থেকে আমাদের টাকা আসে অথবা যেকোনো জিনিস যেখান থেকে রেগুলার আমাদের ইনকাম হয়। আরেক জিনিস হলো Liabilities যে জিনিস গুলো আমাদের পকেট থেকে টাকা খরচ করাতে থাকে। যেমন বাইক সপ্তাহে ৪ দিন তেল ভরতে হয় অথবা এমন কোনো Expensive জিনিস যা আমাদের টাকা খরচ করাতে থাকে। যেটার কোনো দরকারই হয়না।

ধনী হওয়ার পথে প্রধান বাধা হলো Liabilities। যা আমাদের ধনী হতে বাধা সৃষ্টি করে। তাহলে কি কোনো বাইক বা Expensive জিনিস ইউজ করাই উচিত না? না সেটা ভুল কথা। শুধু এটা খেয়াল রাখতে হবে যেনো ইনকাম এর Maximum পার্ট টা Assets এর পিছনে Invest হয় আর Minimum পার্ট টা যেনো Liabilities এর পিছনে Invest হয়। মানে ইনকাম এর একটা Fixed পারসেন্ট সরিয়ে রাখতে হবে যেনো Assets এর পিছনে Invest হয় আর Minimum Part টা যেনো Liabilities এর পিছনে খরচ হয়। তবেই ধীরে ধীরে ধনী হওয়া যাবে। তা না হলে ইনকাম যতই বাড়ুক তার সাথে যদি Liabilities বাড়তে থাকে তাহলে আগে যেরকম গরীব ছিলেন সেরকম অবস্থাই হবে।

তো আজকের মতো এখানেই পার্ট ১ শেষ করছি। তো এই পার্ট টা যদি আপনাদের কিছুটা হলেও উপকারে আসে তাহলে প্লিজ একটা কমেন্ট এবং পোস্ট টা শেয়ার করে দিবেন।

এই পোস্ট টা প্রথম প্রকাশিত হয় আমার সাইট SafeTips24.Xyz এ। আপনারা চাইলে একবার ঘুরে আসতে পারেন।

আপনাদের উৎসাহ পেতে আমি খুব তারাতাড়ি পার্ট ২ নিয়ে হাজির হবো। তো আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। সকলে ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন। খোদা হাফেজ।

Go On NewsQuic.Com TO Get Free Premium WordPress Themes & Plugins. FULL FREE NO NEED MONEY.

1 thought on “[পার্ট ১] গরীব মানুষ কেনো সারাজীবন গরিব ই থাকে? ধনী হতে চান তাহলে এই পোস্ট টা আপনার জন্যই!!!

Leave a Reply